Self-development

ডিজিটাল মার্কেটিং এ কিভাবে দক্ষ হওয়া যায়?

 

  • কোন সমস্ত টেকনিকগুলোকে ব্যবহার করে খুব অল্প টাকায় কাস্টমার নিয়ে আসা যায়? তা জানতে হবে এবং প্রয়োগ করতে হবে।
  • কাস্টমারকে নিয়ে আসলে হবে না, তাদেরকে কিভাবে দীর্ঘ সময়ের জন্য ধরে রাখা যায়? তা খুব ভালোভাবে জানতে হবে এবং প্রয়োগ করতে হবে।

আর সব থেকে মজার বিষয় হলো বেশিরভাগ ডিজিটাল মার্কেটার এই দুইটা প্রশ্নের উত্তর ঠিকমতো আমলে নেয় না।

ডিজিটাল মার্কেটিং এর অন্যতম মুখ্য উদ্দেশ্য হচ্ছে Conversion অর্থাৎ -

  • কাস্টমারকে বানাতে হবে পেইং কাস্টমার
  • পেইং কাস্টমারকে বানাতে হবে রিপিট কাস্টমার
  • রিপিট কাস্টমারকে বানাতে হবে আনুগত্য কাস্টমার
  • আনুগত্য কাস্টমারকে বানাতে হবে ব্র্যান্ড প্রচারক হিসাবে



এখন প্রশ্ন হচ্ছে কিভাবে এগুলো শেখা যায়?

১. আমার প্রোফাইলকে অনুসরণ করে রাখতে পারেন আমি এই সংক্রান্ত অসংখ্য পোস্ট সামনে আরও নিয়ে আসছি।

২. আপনাকে ডিজিটাল মার্কেটিং এর ফান্ডামেন্টাল অর্থাৎ মৌলিক বিষয়গুলো সবার আগে ভালোভাবে বুঝতে হবে।

৩. যেকোনো ধরনের টুলস এবং সফটওয়্যার ব্যবহার করার আগে কেন প্রশ্নটি নিজেকে বার বার করতে হবে।

৪. আপনার প্রশ্নটি মধ্যে একটি উদ্দেশ্য লুকিয়ে রয়েছে কিন্তু সেটি পূর্ণাঙ্গ উদ্দেশ্য নয়, কারণ আপনি উল্লেখ করেছেন কি করতে হবে? কিন্তু কত দিনের মধ্যে করতে হবে সেটি উল্লেখ করেননি। সেই বিষয়টা কে আগে নির্দিষ্ট করে ফেলুন।

৫. ভালো সঙ্গ তৈরি করুন, ইন্ডাস্ট্রিতে যারা সবথেকে এক্সপার্ট তাদেরকে অনুসরণ করা শুরু করে দিন।

৬. অনুশীলন করুন এবং নিজেকে প্রতি সপ্তাহে পর্যালোচনা করুন (কি কি ঠিক করলাম আর কি কি করতে পারলাম না)

শুধুমাত্র ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অসংখ্য পোস্ট আমার প্রোফাইলে আপনি পেয়ে যাবেন, রীতিমতো পোষ্টগুলো লাখের উপরে পড়া হচ্ছে নিয়মিতভাবে এবং শেয়ার করা হচ্ছে। এটা আমার প্রতি সবার ভালোবাসার কারণে হয়েছে।

ব্যবসা-বাণিজ্য এবং আত্ম উন্নয়ন সম্পর্কে নিয়মিত পোস্ট পেতে চাইলে আমাকে অনুসরণ করে রাখতে পারেন এবং আমার পোস্টগুলো ভালো লাগলে সেগুলো শেয়ার করবেন বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ধন্যবাদ

Comments